মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd জানুয়ারি ২০১৯

মানিকগঞ্জে উপস্থাপিত হল বিএফআরআই এর প্রযুক্তিসমূহ


প্রকাশন তারিখ : 2019-01-16

চিত্রে থাকতে পারে: 11 জন ব্যক্তি, ব্যক্তিগণ বসে রয়েছেন এবং ইন্ডোর চিত্রে থাকতে পারে: 3 জন ব্যক্তি, ব্যক্তিগণ বসে রয়েছেন এবং ইন্ডোর

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট মানিকগঞ্জ জেলা প্রশাসন এর সহায়তায় ১৬ জানুয়ারী ২০১৯ তারিখে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি’ বিষয়ক কর্মশালা করেছে। বিএফআরআই এর মুখ্য গবেষণা কর্মকর্তা ড. মো. মাসুদুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ এর জেলা প্রশাসক জনাব এস এম ফেরদৌস। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঢাকা সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জনাব উম্মে হাবিবা। অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা পর্যায়ের সরকারী কর্মকর্তাবৃন্দ, বনবিভাগের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধিগণ, সরকারী কলেজের অধ্যাপক, উচ্চবিদ্যালয়গুলোর প্রধানগণ এবং বিএফআরআই এর বিভিন্ন ভোক্তাগোষ্ঠীর প্রতিনিধিগণ। সহকারী মৃত্তিকা বিজ্ঞানী ও কর্মশালার সমন্বয়ক জনাব এম জহিরুল আলম এর উপস্থাপনায় উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিট এর আহ্বায়ক জনাব মো. আনিসুর রহমান। বন ব্যবস্থাপনা ও বনজ সম্পদ উইং এর প্রযুক্তিসমূহ উপস্থাপন করেন যথাক্রমে সিনিয়র রিসার্চ অফিসার জনাব মো. আনিসুর রহমান ও বিভাগীয় কর্মকর্তা ড. মোহাম্মদ জাকির হোসা্ইন। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক জনাব এস এম ফেরদৌস বলেন যে, কর্মশালার মাধমে বিএফআরআই ও এর প্রযুক্তিসমূহ সম্পর্কে জানতে পেরে বিএফআরআই কর্তপক্ষকে মানিকগঞ্জের ওপেন প্লেসে প্রান্তিক জনসাধারণের জন্য বড় আয়োজন করার অনুরোধ করেন, যেন জনগুরুত্বপূর্ণ এসব প্রযুক্তি সম্পর্কে তাঁরা জানতে পারেন। এতদবিষয়ে তিনি সহায়তা দিবেন বলে উল্লেখ করেন।
উন্মুক্ত আলোচনায় অংশ নেন মানিকগঞ্জ কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান চৌ., প্রেসক্লাবের সভাপতি জনাব জাফর, জনশক্তি উন্নয়ন ব্যুরোর সহকারী পরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এসএসও ড. রুহুল আমীন, সরকারী ট্যাকনিক্যাল কলেজের অধ্যক্ষ ইঞ্জি. হাফিজুর রহমান, ডিএলও ডা. মো. আবদুর রাজ্জাক, জুট রিসার্চ ইনিস্টিটিউট এর পিএসও ড. মো.লুৎফর রহমান, প্রতিবন্ধী সংস্থার প্রতিনিধি জনাব মো. মমতাজ আলী, সাধারণ সম্পাদক নার্সারী মালিক সমিতি, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক, দীপ্ত টেলিভিশন এর প্রতিনিধি জনাব চন্দন সহ অন্যান্য অংশগ্রহণকারী।
কর্মশালার সভাপতি ড. মো. মাসুদুর রহমান এবং প্রযুক্তি উপস্থাপকদ্বয় ধারাবাহিকভাবে উন্মুক্ত আলোচনাপর্বের উত্থাপিত পশ্নসমূহের উত্তর প্রদান করেন। সবশেষে সভাপতি মহোদয় সুন্দরভাবে কর্মশালাটি আয়োজনে সহায়তার জন্য জেলাপ্রশাসন ও মানিকগঞ্জ জেলাবাসীদেরকে ধন্যবাদ জানান।


Share with :

Facebook Facebook