Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ সেপ্টেম্বর ২০২২

মাননীয় মন্ত্রী

মোঃ শাহাব উদ্দিন এম.পি.

মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 

জনাব মোঃ শাহাব উদ্দিন এম.পি. ৩০ ডিসেম্বর, ২০১৮ অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট বিজয়ী হওয়ার পর ৭ জানুয়ারি, ২০১৯ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। বর্তমানে তিনি সাউথ এশিয়া কো-অপারেটিভ, এনভায়রনমেন্ট প্রোগ্রাম (এসএসিইপি) এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।


জনাব মোঃ শাহাব উদ্দিন বাংলাদেশ আওয়ামী লীগ থেকে ১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং ২০১৮  সালের সাধারণ নির্বাচনে বড়লেখা-জুড়ী আসন (জাতীয় সংসদের আসন নং-২৩৫ এবং মৌলভীবাজার-১) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দশম জাতীয় সংসদের হুইপ (২০১৪-২০১৮) হিসেবে দায়িত্ব পালন করেন।  উক্ত সংসদে তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, জাতীয় সংসদের বিশেষ অধিকার কমিটির সদস্য, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ানস অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি)-এর সদস্য, নিরাপদ মাতৃত্ব ও শিশু স্বাস্থ্য উন্নয়ন বিষয়ক উপ-কমিটির সদস্য, বাংলাদেশ গ্রিস পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ  এর চেয়ারম্যান, বাংলাদেশ-ইরান পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।  তিনি নবম জাতীয় সংসদে (২০০৮-২০১৩) ভূমি মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।  সপ্তম সংসদের সদস্য হিসেবে (১৯৯৬-২০০১) তিনি ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। 


জনাব মোঃ শাহাব উদ্দিন ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার পাখিয়ালা গ্রামে জন্মগ্রহণ করেন।  তার পিতার নাম জনাব মোঃ আব্দুর রহিম এবং মাতার নাম আনোয়ারা বেগম।  তিনি ১৯৭৫ সালে সিলেট এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন । তিনি দুই পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।  তার স্ত্রী বেগম শিরিন আক্তার একজন গৃহিণী।


তিনি বর্তমানে মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।  তিনি নিজেকে সবসময় সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ত রাখেন। বাগান করা তার প্রিয় শখ।  তিনি খুব সাধারণ জীবনযাপনে অভ্যস্ত।  দরিদ্র মানুষের প্রতি তার রয়েছে পরম মমতা ও ভালোবাসা।  তিনি ধর্ম, বর্ণ, শ্রেণী, পেশা নির্বিশেষে সকল মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় ও গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।


তিনি বিভিন্ন সময়ে সরকারী এবং ব্যক্তিগত প্রয়োজনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, ভারত, ইতালি, সুইজারল্যান্ড, কানাডা, ফ্রান্স, স্পেন, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ওমান, ভিয়েতনাম, মরিশাস, মরক্কো, বেলজিয়াম, ইন্দোনেশিয়া এবং পানামাসহ বিশ্বের বহু দেশ ভ্রমণ করেছেন। 


Share with :

Facebook Facebook